সর্বশেষঃ

প্রথম করোনা টিকা হিসেবে পূর্নাঙ্গ অনুমোদন পেলো ফাইজার

করোনা ভাইরাসের টিকা হিসেবে ফাইজার-বায়োএনটেকের টিকাকে পূর্নাঙ্গ অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এর ফলে এটি হবে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় লাইসেন্স পাওয়া করোনা ভাইরাসের প্রথম টিকা।

সোমবার (২৩ আগস্ট) ফাইজার টিকাকে অনুমোদন দেয় এফডিএ। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রায় চুয়াল্লিশ হাজার মানুষের ওপর গবেষণা চালানোর পর তারা এ টিকাকে আনুষ্ঠানিকভাবে পূর্ণাঙ্গ অনুমোদন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

গত মে মাসে টিকার লাইসেন্স পাওয়ার জন্য এফডিএর কাছে আবেদন করেছিলো ফাইজার-বায়োএনটেক। অনুমোদন দিতে ছয় মাসেরও বেশি সময় লাগবে বললেও, চার মাসের কম সময়েই এফডিএ এ টিকাকে অনুমোদন দিলো। এফডিএর একশ’ বছরের ইতিহাসে এটি সবচেয়ে দ্রুত টিকা অনুমোদন দেয়ার ঘটনা।

প্রথমিকভাবে বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে এ টিকা শুধুমাত্র জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছিল দেশটি। পূর্ণ অনুমোদন পাওয়ায় এখন ১৬ বছরের বেশি বয়সী যেকোনো ব্যক্তি এই টিকার দুই ডোজ গ্রহণ করতে পারবেন।

তবে, ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য এর জরুরি অনুমোদন বজায় থাকবে।

এ টিকার নিরাপত্তা, কার্যকারিতা এবং উৎপাদনের মান নিয়ে জনগণকে সম্পূর্ণ আশ্বস্ত করেছেন এফডিএর ভারপ্রাপ্ত কমিশনার।

এখন ফাইজার টিকা উৎপাদনের লাইসেন্স পেতে হলে কোম্পানিগুলোকে তাদের উৎপাদন প্রক্রিয়ার বিস্তারিত তথ্য এফডিএর কাছে পেশ করতে হবে।

যুক্তরাষ্ট্রে টিকা গ্রহণের ব্যাপারে সাধারণ জনগণের মাঝে ব্যাপক মতবিরোধ রয়েছে। এ বছরের শুরুর দিক থেকে টিকা নেয়ার পরিমাণ কমে যেতে শুরু করায় দ্রুত অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য এফডিএকে চাপ দিয়ে আসছিল বিভিন্ন মহল।

উল্লেখ্য, জুন মাসে করা এক জরিপে আমেরিকানরা জানিয়েছিলেন, পূর্ণ অনুমোদন পেলে তারা টিকা গ্রহণে অধিক আগ্রহী হবেন। এখন শিক্ষা ও ব্যবসাসহ যেকোনো ধরনের প্রতিষ্ঠানে টিকা গ্রহণ বাধ্যতামূলক করায় যুক্তরাষ্ট্রের আর কোন বাধা রইলো না।