সর্বশেষঃ

বরিশালে ৮ দাবিতে সড়ক অবরোধ করে বাসদের বিক্ষোভ

করোনা সংক্রমণ বিস্তার রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং আক্রান্ত রোগীদের চিকিৎসার নিশ্চয়তাসহ ৮ দফা দাবিতে বরিশালে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।

দলটির নারীকর্মীসহ কয়েকশ’ নেতাকর্মী বৃহস্পতিবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত একঘণ্টা নগরীর প্রাণকেন্দ্র সদর রোড অশ্বিনী কুমার হলের সামনে সড়ক অবরোধ করে রাখেন। এ সময় ওই সড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ থাকে।

বাসদের ৮ দাবি হচ্ছে- পিসিআর ল্যাব বৃদ্ধি করে প্রতিদিন কমপক্ষে ১ হাজার নমুনা পরীক্ষা নিশ্চিত করা, করোনা রোগীদের জন্য ১ হাজার শয্যা ও ১০০ আইসিইউ বেড চালু, করোনা রোগীদের জন্য বিশেষ অ্যাম্বুলেন্স সার্ভিস চালু, বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ, লকডাউন হওয়া বাসা-বাড়িতে খাবার পৌঁছে দেওয়া, চিকিৎসক-সাংবাদিক-পুলিশসহ জরুরি সেবায় নিয়োজিতদের ঝুঁকিভাতা প্রদান, এনজিওর কিস্তি আদায় বন্ধ ও বাড়ি-মেস ভাড়া মওকুফ, ভুতুরে বিদ্যুৎ বিল প্রত্যাহারসহ সকল বিল মওকুফ এবং শ্রমিক-কর্মচারীদের ছাটাই বন্ধসহ বকেয়া বেতন প্রদান।

মানববন্ধনে বাসদের জেলা সদস্য সচিব ডা. মণীষা চক্রবর্তী বলেন, বরিশাল বিভাগের ৬ জেলার জন্য মাত্র একটি পিসিআর মেশিন স্থাপন করা হয়েছে শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালে। দক্ষ টেকনিশিয়ান না থাকায় সেখানে যাওয়া রোগীরা হেনস্থা হচ্ছেন। যথাযথ চিকিৎসা পাচ্ছেন না সাধারণ মানুষ। গরীবের ত্রাণে চলছে লুটপাট। করোনা সংকট নিয়ে ক্ষমতাসীন দলকে কোনো ধরনের বাণিজ্য করতে দেওয়া যাবে না বলে সতর্ক করেন তিনি।

ডা. মণীষা অভিযোগ করেন, বুধবার সংবাদ সম্মেলন ৮ দফা দাবি উপস্থাপন এবং সড়ক অবরোধ কর্মসূচি ঘোষণা করার পর তাদের ওপর বিভিন্নভাবে চাপ প্রয়োগ করা হচ্ছিল। চোখ রাঙানি উপেক্ষা করে তারা এ কর্মসূচি সফল করেছেন বলে তিনি দাবি করেন।

কর্মসূচির সমাপনী বক্তৃতায় বাসদের জেলা আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুমন বলেন, দ্রুত সময়ের মধ্যে তাদের দাবি মেনে নেওয়া না হলে হরতালসহ কঠিন কর্মসূচি দেবে বাসদ। পরে বাসদ নেতাকর্মীদের বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

জেলা বাসদ আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবীব রুমনের সভাপতিত্বে অবরোধ কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বক্তৃতা দেন জাসদ বরিশাল মহানগর সাধারণ সম্পাদক আসাদুল হক মুন্না, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির জেলা সম্পাদক অধ্যাপক দুলাল মজুমদার। এছাড়াও বক্তব্য দেন বাসদের শ্রমিক ফ্রন্ট নেতা শহিদুল ইসলাম, জোহরা রেখা, সোনারগাঁও টেক্সটাইল মিল শ্রমিক নেতা নুরুল হক প্রমুখ।