সর্বশেষঃ

বিশ্বযোগ রাশিয়ার আকাশসীমায় ৩৬ দেশের বিমান চলাচল নিষিদ্ধ ঘোষণা

এবার ৩৬টি দেশের বিমান চলাচলের জন্য নিজেদের আকাশসীমা বন্ধ করার ঘোষণা করলো রাশিয়া। এই নিষেধাজ্ঞার মধ্যে কানাডা, যুক্তরাজ্য, জার্মানিসহ রয়েছে ইউরোপের অধিকাংশ দেশ।

রাশিয়ার রাষ্ট্রীয় বিমান চলাচল সংস্থা জানিয়েছে, এই ৩৬টি দেশের বিমানগুলো শুধুমাত্র বিশেষ অনুমতি নিয়েই রাশিয়ার আকাশসীমায় প্রবেশ করতে পারবে।

সোমবার (২৯ ফেব্রুয়ারি) রাশিয়ার রাষ্ট্রীয় বিমান চলাচল সংস্থা এ পদক্ষেপ গ্রহণ নিয়েছে বলে নিশ্চিত করে আন্তর্জাতিক বার্তা সংস্থা এপি।

এর আগে ইউক্রেন আক্রমণের প্রতিক্রিয়ায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও কানাডা তাদের আকাশসীমা ব্যবহার করে রাশিয়ার সব ধরনের বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করে। ইইউ-কানাডার সেই সিদ্ধান্তের জবাবে একই ধরনের পদক্ষেপ নিলো মস্কো।

এদিকে ইউক্রেন আক্রমণের পঞ্চমদিনে চলমান সংঘাত নিয়ে আলোচনায় বসেছে রাশিয়া ও ইউক্রেন। বেলারুশ সীমান্তের গোমেল শহরে এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টার বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অফিসও বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে। কিয়েভের প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ এবং প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক রয়েছেন।

বৈঠক শুরু আগে ইউক্রেনের প্রেসিডেন্ট যেলেনস্কি রুশ সৈন্যদের অস্ত্র নামিয়ে রাখার আহ্বান জানিয়েছেন। একইসাথে তিনি ইউক্রেনকে দ্রুত সদস্যপদ দেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি অনুরোধ করেছেন।