সর্বশেষঃ

মসজিদ খুললেও হজ নিয়ে সিদ্ধান্ত জানায়নি সৌদি

দীর্ঘ তিন মাস পর মক্কার পনেরশো’র বেশি মসজিদ খুলে দেওয়া হলেও, হজের বিষয়ে কোন সিদ্ধান্ত জানায়নি সৌদি আরব। অন্যদিকে অর্থনীতি সচল করতে কারফিউ তুলে দিলেও, করোনা সংক্রমণরোধে বেশকিছু কঠোর নির্দেশনা দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে এখনো কিছু জানায়নি সৌদি কর্তৃপক্ষ।

মহামারি করোনার প্রকোপ ঠেকাতে মার্চের মাঝামাঝি থেকে কারফিউ এবং লকডাউন দেয়া হয়েছিল সৌদিতে। কয়েকটি ধাপ শেষে ২১ জুন থেকে কারফিউ তুলে দেওয়া হয়েছে। তবে কারফিউ তুলে দেওয়া হলেও করোনা সংক্রমণ কিন্তু একেবারে চলে যায়নি দেশটিতে। এছাড়া দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

সেক্ষেত্রে বাইরে চলাচলের ক্ষেত্রে সার্বক্ষণিক মাস্ক পরতে হবে। বেশি লোকজন একসাথে জমায়েত হওয়া যাবে না। এছাড়া ৫০ জনের অধিকলোক একসাথে জামায়েত না হয় সেজন্য দেশটিতে কঠোর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

যদি এই নিষেধাজ্ঞা অমান্য হয় সেক্ষেত্রে বড় অঙ্কের জরিমানা করা হবে। এছাড়া দেশটির সমস্ত মসজিদ খুলে দিলেও শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার কোনো ঘোষণা আসেনি। এছাড়া আন্তর্জাতিক যোগাযোগের ক্ষেত্রেও কিন্তু কোনো নির্দেশনা আসেনি।

এছাড়া পবিত্র হজের ব্যাপারেও এখন পর্যন্ত কোনো ঘোষণা দেওয়া হয়নি দেশটির সরকারের পক্ষ থেকে। দেশটিতে ব্যবসা বাণিজ্য থেকে শুরু করে জনগণের চলাচল এখন সেটি প্রায় স্বাভাবিক হয়ে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *