সর্বশেষঃ

মান্না-বাবুসহ জামিন পেলেন আরো ১২ আ.লীগ নেতা

বরিশালে ইউএনও’র সরকারি বাসভবনে হামলা এবং সরকারি কাজে বাধা প্রদানের অভিযোগে দায়েরকৃত দুই মামলায় গ্রেফতার আওয়ামীলীগের অবশিষ্ট ১২ জন নেতাকর্মীকে জামিন দিয়েছে আদালত।

আসামি পক্ষের আবেদনের প্রেক্ষিতে আজ বৃহস্পতিবার দুপুর ১টায় শুনানি শেষে বরিশালের অতিরিক্ত চীফ মেট্রোপলিটন মেজিস্ট্রেট মো. মাসুম বিল্লাহ্ তাদের জামিন মঞ্জুর করেন।

পুলিশ প্রতিবেদন পর্যন্ত স্থারীয় জামিনদার হিসাবে আসামি পক্ষের আইনজীবী তালুকদার মো. ইউনুস এবং জেলা আইনজীবী সমিতির সম্পাদক রফিকুল ইসলাম খোকন জিম্মায় ১০ হাজার টাকার বন্ডে জামিন মঞ্জুর করা হয়। এর ফলে গ্রেফতার নেতকর্মীদের কারামুক্তিতে আর বাধা নেই বলে জানিয়েছেন এ্যাড.এস এম ইশতিয়াক কবির (রকি)।

জামিনপ্রাপ্তরা নেতাকর্মীরা হলেন- বিসিসির ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সাইয়েদ আহম্মেদ মান্না, যুগ্ম সাধারণ সম্পাদক হাসান মাহমুদ বাবু, জেলা ছাত্রলীগের সহসভাপতি মো. অলিউল্লাহ্, মোয়াজ্জেম হোসেন ফিরোজ, লিটন ঘোষ, মো. রফিকুল ইসলাম রাকিব, মো. শুভ হাওলাদার, শুভ সাহা, রূপাতলী বাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আহমেদ শাহরিয়া বাবু, সাহিনুর ইসলাম শাহীন, হারুন-অর-রশিদ ও মো. মিরাজ গাজী।

এর আগে গত ২৫ আগস্ট বুধবার ওই দুই মামলায় আওয়ামীলীগের ৯ নেতাকর্মীকে জামিন দিয়েছে আদালত। এরা হলেন- ইকতিয়ার উদ্দিন, আব্দুল সালাম মনু, আলো গাজী, মো. মমিন উদ্দিন কালু, মো. কবির তালুকদার, হুমায়ুন হাওলাদার, ইলিয়াস, জমির উদ্দিন ও নাসির উদ্দিন। এ নিয়ে ইউএনও এবং পুলিশের মামলায় জামিন পেলেন আওয়ামীলীগের ২১ নেতাকর্মী।

বিষয়টি নিশ্চিৎ করে আসামি পক্ষের আইনজীবী এ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস এবং এস এম ইশতিয়াক কবির (রকি) জানান, গত ২৯ আগস্ট দুই মামলায় ১২ আসামির জামিন আবেদন করা হয়। আদালত শুনানির জন্য ২ সেপ্টেম্বর দিন ধার্য করে। আজ শুনানি শেষে ওই ১২ আনামির জামিন মঞ্জুর করেন আদালত।

উল্লেখ্য, গত ১৮ আগস্ট বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসভবনে হামলা এবং সরকারি কাজে বাধা প্রদানের অভিযোগে পুলিশ ও ইউএনও বাদী হয়ে পৃথক দুটি মামলা দায়ের করেন। দুটি মামলায় সিটি মেয়রকে প্রধান করে মোট ৬০২ জনকে আসামি করা হয়।

এ মামলায় আসামি হিসেবে ২১ জন নেতা-কর্মীকে গ্রেফতার করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এছাড়া বিসিসি’র ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সাইয়েদ আহম্মেদ মান্নাকে ঢাকা থেকে গ্রেফতার করে র্যাব-২। গত ২২ আগস্ট গ্রেফতারবৃত ১৮ আসামির জামিন আবেদন করা হলে বিচারক তা নামঞ্জুর করেন। ওই দিনই ইউএনও এবং পুলিশের বিরুদ্ধে আওয়ামীলীগের পক্ষ থেকে মামলা করা হয়। আদালত পিবিআইকে ওই মামলার তদন্ত করে এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দের।

এছাড়া একই দিন গত ২২ আগস্ট রাতে বরিশাল বিভাগীয় কমিশনারের মধ্যস্ততায় ১৮ আগস্টের ঘটনায় সিটি মেয়র এবং প্রশাসনের মধ্যে ভুল বোঝাবুঝির অবসান ঘটে।