সর্বশেষঃ

মেহেন্দিগঞ্জে হত্যা মামলায় দুই আসামির যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:
বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার কাজীরহাট থানার মোতাহার হাওলাদার হত্যা মামলার রায়ে ২ আসামিকে যাবজ্জীবন এবং এক আসামিকে ৩ বছর কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। একই সাথে ওই ঘটনায় প্রতিপক্ষের দায়ের করা একটি মামলায় আরও দুই আসামিকে ১০ বছর করে কারাদন্ড দেয়া হয়েছে।

বুধবার দুপুরে বরিশালের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ মাহবুব আলম ইসলাম আসামীদের অনুপস্থিতিতে পাল্টাপাল্টি মামলার রায় ঘোষণা করেন।

মামলার বিবরণে জানা যায়, নিহত মোতাহার হাওলাদার মেহেন্দিগঞ্জের নতুন খাসেরহাটে ভূষা (ধান-চাল-ডাল) মালের ব্যবসা করতেন।

২০০১ সালের ২৭ মার্চ ডাল বেচাকেনা নিয়ে মোতাহার হাওলাদারের সাথে প্রতিপক্ষ বাবুল সিকদারের কথা কাটাকাটি এবং হাতাহাতি হয়। এর জের ওই দিনই বাবুলের নেতৃত্ব লাঠিসোটা ও ধারালো অস্ত্র সহ একদল লোক মোতাহারের ওপর হামলা চালায়। এ সময় উভয় পক্ষের সংঘর্ষে হয়।
সংঘর্ষে প্রতিপক্ষের ধারালো অস্ত্রের কোপে মোতাহার নিহত এবং তার দুই সহোদর মোজাহার ও মন্টু গুরুতর আহত হয়।

একই সংঘর্ষে প্রতিপক্ষের বাবুল সিকদার ও জহির সিকদার আহত হয়।
মোতাহার হত্যার ঘটনায় তার ভাই আজাহার হাওলাদার বাদী হয়ে মেহেন্দিগঞ্জ থানায় ১৯ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেন। অপরদিকে বাবুল ও জহির আহত হওয়ার ঘটনায় বাবুলের মা জয়নববিবি বাদী হয়ে আদালতে একটি মামলা দায়ের করেন।

মোতাহার হত্যা মামলায় মেহেন্দিগঞ্জ থানার তৎকালীন উপ-পরিদর্শক মো. শাহজাহান ২০০১ সালে ১৯ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ২০০৪ সালে এই মামলার ৮ আসামির নাম প্রত্যাহার করা হয়।

দীর্ঘ ১৯ বছর বিচার চলাকালে এই মামলার ৪ আসামির মৃত্যু হয়।
আদালতে ১৩ জনের সাক্ষ্যগ্রহণ শেষে বিচারক আসামী বাবুল সিকদার ও জাহাঙ্গীর সিকদারকে যাবজ্জীবন কারাদন্ড ও ১ লাখ টাকা করে জরিমানা করেন। একই মামলায় মামুন চৌকিদার নামে এক আসামিকে ৩ বছরের কারাদন্ড দেন আদালত। অভিযোগ প্রমানিত না হওয়ায় এই মামলার ৪ আসামীকে আদালত বেকসুর খালাস দেন।

এদিকে বাবুলের মা জয়নব বিবির দায়ের করা মামলায় একই আদালত মোতালেব হাওলাদার ও সিরাজ হাওলাদারকে ১০ বছর করে কারাদন্ডের আদেশ দেন। এই মামলার ৭ আসামির মধ্যে ৫ জনকে বেকসুর খালাস দেন আদালত।

গ্লোবাল টাইম২৪.কম।