সর্বশেষঃ

রাষ্ট্রের মর্যাদা হারাতে পারে ইউক্রেন: পুতিন

রাশিয়ার শর্ত যদি ইউক্রেন না মেনে নেয় তাহলে খুব তাড়াতাড়ি দেশটি রাষ্ট্রের মর্যাদা হারাতে পারে বলে কিয়েভের প্রতি কঠোর বার্তা পাঠিয়েছেন রুশ নেতা ভ্লাদিমির পুতিন।

শনিবার মস্কোর শহরতলীতে দেশটির রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা অ্যারোফ্লোত এভিয়েশন স্কুলে ফ্লাইট অ্যাটেনডেন্টদের সঙ্গে একটি বৈঠক তিনি একথা জানান।

মার্কিন সংবাদমাধ্যম দ্যা নিউইয়র্ক টাইমস ও দ্যা ফক্স নিউজ জানিয়েছে, এই বৈঠকে পুতিন নো ফ্লাই জোন নিয়ে কড়া কথার সঙ্গে ইউক্রেনের প্রতিও বেশ কিছু কঠোর বার্তা পাঠিয়েছেন।

পুতিন বলেছেন, রাশিয়ার একাধিক প্রস্তাব ইউক্রেন সরকারের কাছে পাঠিয়েছে। কিয়েভের সঙ্গে তিনি যে আলোচনায় বসতে এখনও রাজি রয়েছেন তাও জানিয়েছেন। তিনি এখনও আশা করেন কিয়েভ থেকে ইতিবাচক সাড়া তিনি পাবেন।

পাশাপাশি ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে হুঁশিয়ারি দিয়ে রুশ নেতা বলেছেন তার প্রস্তাব যদি না মানা হয় তাহলে তাড়াতাড়ি ইউক্রেন তার রাষ্ট্রীয় মর্যাদা হারাবে।

তিনি আরও বলেছেন, ইউক্রেন নেতাদের বুঝতে হবে, তারা যেভাবে রাশিয়াকে প্রতিহত করছেন তা যদি দীর্ঘদিন ধরে করতে থাকেন, তাহলে দেশটির জন্য বিপর্যয় ডেকে আনবেন।

রাষ্ট্র হিসেবে ইউক্রেনের কোনও অস্তিত্ব থাকবে না বলেও হুঁশিয়ারি তিনি পুতিন বলেন, এর জন্য ইউক্রেনের নেতারাই দায়ি থাকবেন। রাশিয়া তার পাশে কোন শত্রুকে থাকতে দেবে না।