সর্বশেষঃ

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ১৪টি কামান বসালো চীন

ভারতের হুমকি পাত্তা না দিয়ে লাদাখের বিতর্কিত এলাকায় শক্তি বৃদ্ধি করে চলেছে চীন। ইতিমধ্যে প্যাংগং লেকের ফিঙ্গার ৪ এলাকায় অন্তত ১৪টি অত্যাধুনিক কামান মোতায়েন করেছে চীন। প্যাংগং হ্রদ এলাকার নতুন উপগ্রহ চিত্র থেকে এই তথ্য পাওয়া গেছে বলে দাবি ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমের।

জানা গিয়েছে, ওই এলাকায় তৈরি করা হয়েছে একটি স্থায়ী নির্মাণ। সেটাকে একটি ফিল্ড হাসপাতাল বলা হচ্ছে। কিন্তু সেটা নিয়েও সন্দিহান ভারতের প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। গত প্রায় আড়াই মাস ধরে লাদাখ সীমান্ত নিয়ে ভারত-চীন দুই দেশের সংঘাত চলার পর জুলাই মাসে গালওয়ান, গোগরা ও হট স্প্রিং এলাকা থেকে কিছু সেনা সরিয়েছে চীন। তবে ফিঙ্গার ৪ এলাকা নিজেদের দাবি করে সেখানে অবস্থান করছে চীনের সেনারা। সেখানে ভারতীয় সেনাদের টহল দিতে দেয়া হচ্ছে না। এর ফলে বিপাকে পদে গিয়েছে ভারতের মোদি সরকার।

সম্প্রতি, গালওয়ান উপত্যকায় লালফৌজের সঙ্গে রক্তাক্ত সংঘর্ষের পর থেকে আর কোনও ঝুঁকি নিতে চাইছে না ভারত। তাই শান্তি আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। এমন পরিস্থিতিতেই আগামী সপ্তাহে পঞ্চমবারের মতো দুই দেশ বৈঠকে বসতে যাচ্ছে বলে সূত্রের খবর। কর্পস কমান্ডার স্তরের বৈঠকে মূলত আলোচনা চলবে প্যাংগং লেকে সেনা অবস্থান নিয়ে।

শনিবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক সূত্র অনুযায়ী জানা গিয়েছে, পেট্রেলিং পয়েন্ট ১৪, ১৫ ও ১৭এ-তে চীনা সেনার অবস্থানে ক্ষুব্ধ ভারত। বৈঠকে এই এলাকাগুলি থেকে সেনা সরিয়ে নিতে ভারতের পক্ষ থেকে চীনকে আবারও অনুরোধ করা হবে। সূত্র: টাইমস নাউ।