সর্বশেষঃ

লেখক-পাঠক আড্ডা’ শীর্ষক একটি ওয়েবিনার অনুষ্ঠিত

তরুণদের পড়ার পাশাপাশি লেখা-লেখির চর্চাকে উৎসাহিত করতে অনুষ্ঠিত হলো ‘তারুণ্যের বই উৎসব: লেখক-পাঠক আড্ডা’ শীর্ষক ওয়েবিনার।

শনিবার (৮ আগস্ট ২০২০) তরুণ ন্বেচ্ছাব্রতীদের সংগঠন ইয়ুথ এন্ডিং হাঙ্গার-এর আয়োজনে ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়েছে। সংগঠনটির আয়োজনে বিগত এপ্রিল থেকে চলমান ‘বই পড়া ও রিভিউ লেখা প্রতিযোগিতা’র সংগঠক এবং সেরা পাঠকদের সাথে আলোচনায় মিলিত হন প্রখ্যাত কথাসাহিত্যিক, দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক এবং দি হাঙ্গার প্রজেক্ট-এর কান্ট্রি ডিরেক্টর ও গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ড. বদিউল আলম মজুমদার। আরও অংশগ্রহণ করেন প্রতিযোগিতার বিচারক কলেজ শিক্ষক মো. আজহারুল ইসলাম দুলাল, মশিউর রহমান হুদা ও মীর আবু সালেহ মো. শিশির এবং ইয়ুথ এন্ডিং হাঙ্গারের নেতৃবৃন্দ।

দি হাঙ্গার প্রজেক্ট এর কর্মসূচি সমন্বয়কারী শশাঙ্ক বরণ রায়ের সঞ্চালনায় অনুষ্ঠিত ওয়েবিনারে বই উৎসব এবং স্বেচ্ছাব্রতী তরুণদের সামাজিক উদ্যোগের কথা তুলে ধরেন ইয়ুথ এন্ডিং হাঙ্গার-এর জাতীয় সমন্বয়কারী মিশাল বিন সলিম, বই উৎসবের সমন্বয়ক রাফিউ আহমেদ, ইয়ুথ মোবিলাইজেশন ইউনিটের আমজাদ হোসেন রাজিব। এছাড়াও আলোচনায় অংশ নেন আরশি হোর, মহসিন আহমেদ, সুমাইয়া সুলতানা দিবারাত্রি, আবির নোমান, আসিফ জুবায়ের, নাইমুল হাসান প্রমুখ।

আলোচনায় তারা বই উৎসব আয়োজনের মাধ্যমে করোনা সংকটে গৃহবন্দী তরুণদের বই পড়ার সাথে যুক্ত করতে তাদের উদ্যোগের কথা জানান। তারা উল্লেখ করেন, গত চার মাসে অনুষ্ঠিত পাঁচটি পর্বে সারা দেশ থেকে দুই সহস্রাধিক পাঠক অংশগ্রহণ করে বই পড়েছেন এবং বইয়ের উপর পর্যালোচনা লিখে জমা দিয়েছেন। তাদের মধ্য থেকে বিভাগীয় এবং জাতীয় পর্যায়ের সেরা পাঠক নির্বাচন করে পুরস্কৃত করা হচ্ছে।

আলোচনায় কথাসাহিত্যিক আনিসুল হক তরুণদের বই পড়া নিয়ে এরকম একটি উৎসবের আয়োজনের জন্য সন্তোষ প্রকাশ করেন। তিনি একটি মেধাভিত্তিক জাতি গঠনে এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি তরুণদের পড়ার সাথে সাথে চিন্তা এবং লেখার চর্চা চালিয়ে যেতে উৎসাহিত করেন।

ড. বদিউল আলম মজুমদার তরুণদের নিজস্ব চিন্তার বিকাশ এবং সমাজ গঠনে অবদান রাখার জন্য সাধুবাদ জানান। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, সামাজিক দায়বদ্ধতার চেতনা থেকে সক্রিয় স্বেচ্ছাব্রতী তরুণদের নেতৃত্বেই গড়ে উঠবে আমাদের স্বপ্নের বাংলাদেশ।

জুম প্ল্যাটফর্মে অনুষ্ঠিত ওয়েবিনারটি ইয়ুথ এন্ডিং হাঙ্গারের ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

গ্লোবাল টাইম২৪.কম