সর্বশেষঃ

আয়ার‌ল্যান্ডের সাড়ে ১১ বিলিয়ন পাউন্ড ট্যাক্স পরিশোধ করবে না অ্যাপল

ইউরোপীয় ইউনিয়নের দ্বিতীয় সর্বোচ্চ আদালতের রায় পক্ষে আসার পর আয়ার‌ল্যান্ড সরকারের দাবি করা সাড়ে ১১ বিলিয়ন পাউন্ড ট্যাক্স পরিশোধ না করার কথা জানিয়েছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।
২০১৬ সালের আগস্টে এক রায়ের পর ইউরোপিয়ান কমিশন আয়ারল্যান্ড রাষ্ট্রপক্ষ থেকে পাওয়া অবৈধ কর সংক্রান্ত সুবিধায় অভিযোগ আনে। সে সময় অ্যাপলের বকেয়া কর সুদসহ এই সাড়ে ১১ বিলিয়ন পাউন্ড পরিশোধের নির্দেশ দেয় কমিশন। কিন্তু বুধবার কমিশনের দ্বিতীয় সর্বোচ্চ আদালত এই সিদ্ধান্তের বিরোধীতা করে বলেন, ‘তারা অ্যাপলের বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছে।’
এই রায়কে মাইলফলক উল্লেখ করে ইউরোপীয় ইউনিয়নের জন্য বড় আঘাত হিসেবে সংবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম। এই রায়ের মাধ্যমে অ্যাপল আয়ারল্যান্ডের ট্যাক্স দেয়া থেকে অব্যাহতি পাবে। তবে দ্বিতীয় সর্বোচ্চ আদালতের এই রায়ের বিরুদ্ধে ইউরোপীয় কমিশন তাদের সর্বোচ্চ আদালতে আপিল করতে পারবে।

রায়ের প্রতিক্রিয়ায় অ্যাপল জানিয়েছ, ‘আমরা কত টাকা ট্যাক্সবাবদ পরিশোধ করেছি এটি সে মামলা নয়। কিন্তু আমরা জানি কোথায় এই অর্থ ‍পরিশোধ করা প্রয়োজন। আমরা গর্বিত যে আমরা পৃথিবীর সবচেয়ে বড় কর পরিশোধকারী প্রতিষ্ঠান। তাই আমরা জানি কর সমাজে বড় ধরনের উন্নয়নে অবদান রাখে।’
এদিকে আইরিশ সরকার ও অ্যাপলের মধ্যে মতপার্থক্য না থাকলেও এর বিরোধীতা করে আসছে ইইউ। তারা বলছে ইইউর ট্যাক্স ফাঁকি দিতেই আইরিশ সরকার অ্যাপলকে অনৈতিক সুবিধা দিয়েছে।
তবে দেশটির সরকার বলছে, ‘এটা খুবই স্পষ্ট যে অ্যাপল আমাদের সরকারের নিয়ম অনুযায়ী ট্যাক্স দেবে।’ তারা এখানে বিশেষ কোনো সুবিধা বা ছাড় পাবে না। আমরা সঠিক অঙ্কই তাদের কাছে দাবি করেছি আইন অনুযায়ী।
অন্যদিকে আইরিশ সরকার অ্যাপলকে দেশটিতে কার্যালয় নির্মাণ করা হলে কর মওকূফ করা হবে এমন প্রস্তাব দিয়েছিল। ইইউ বলছে, এটি নিয়ম বহির্ভূত।
বুধবার ইইউ’র আদালত তার রায়ে বলেন, ‘মামলায় অ্যাপলের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ প্রমাণে পর্যাপ্ত তথ্য বা কাগজপত্র উপস্থাপন করতে পারেনি ইইউ।’
এছাড়াও ২০১৬ সালে রায়ে নির্ধারিত পদ্ধতি অনুসারে এ অর্থের সঠিক পরিমাণ নির্ধারণে আইরিশ সরকারকে নির্দেশ দেয় এ কমিশন। এর বিপরীতে আইরিশ সরকার এবং অ্যাপল উভয়পক্ষই আপিল করে। তাদের সেই আপিলের রায় আজ প্রকাশ হলো।