সর্বশেষঃ

করোনা মোকাবেলার পাশাপাশি ডেঙ্গু মশা প্রতিরোধে মাঠে নেমেছে মেয়র লোকমান

মোঃজিয়াউল হক আকন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনাভাইরাস সংক্রমণ বিষয়ে গত ৩০ মার্চ দেশের ৬৪ জেলায় ভিডিও কনফারেন্স করেন। এ সময় তিনি করোনাভাইরাস মোকাবিলায় প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের পাশাপাশি মশা নিধন এবং ডেঙ্গু প্রতিরোধে প্রয়োজনীয় কার্যক্রম নেয়ার জন্য মন্ত্রী তাজুল ইসলাম এবং সিটি করপোরেশনের মেয়রদের নির্দেশনা দেন।

এরি ধারাবাহিকতায় বাকেরগঞ্জের জননন্দিত পৌর মেয়র লোকমান হোসেন ডাকুয়া ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের কথা চিন্তা করে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছেন।

সম্প্রতি পৌরভবনে এক মত বিনিময় সভায় প্রথম সকাল সংবাদমাধ্যম মোঃজিয়াউল হক অাকন, বশির অাহাম্মেদ, রিয়াজ শরিফ,খান মেহেদী তাদের মেয়র জানান, ডেঙ্গু মশার সম্ভাব্য প্রজননক্ষেত্র রয়েছে ধারনা করা যায় সেই সমস্ত স্থানে মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস করা ও ব্যক্তিমালিকানাধীন বসতবাড়িতে বর্ষা মৌসুমের কারণে কোনো প্রকার জলাবদ্ধতা সৃষ্টি না হয় সেজন্য সচেতনতামূলক কর্মকাণ্ড হাতে নিয়ে বাকেরগঞ্জ পৌর কর্তৃপক্ষের মাধ্যমে একটি সক্রিয় টিম গঠন করেছেন।

এই বিষয়ে জানতে চাইলে মেয়র লোকমান হোসেন ডাকুয়া জানান, ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করা হয়েছে। সেসব এলাকায় কিছু বাড়িঘরে মশার সম্ভাব্য প্রজননক্ষেত্র রয়েছে বলে ধারণা করছে কর্তৃপক্ষ।

প্রাথমিক পর্যায়ে ঝুঁকিপূর্ণ চিহ্নিত বাড়িঘর সহ করণা পরিস্থিতিতে দীর্ঘ ছুটির সময়ে সরকারি-বেসরকারি অফিসগুলো থেকে যেন এডিস মশার উৎপত্তি না হয় তা নিশ্চিত করারও নির্দেশ দেন তিন। এ সময় তিনি করোনাভাইরাস মোকাবিলায়র পাশাপাশি মশা নিধন ক্ষেত্র ধ্বংস করবে এবং ডেঙ্গু মশার ঝুঁকিপূর্ণ বাড়িঘর ও প্রতিষ্ঠানসমূহের মালিকদের প্রাথমিক অবস্থায় সতর্ক করা হবে।

অাজ ৩০ জুন (মঙ্গলবার) বিকেল ৫ টায় বাকেরগঞ্জ বাস স্টান থেকে শুরু করে, কাচা বাজার, আল আমিন মসজিদ,মাছ বাজার, সদর রোড, কাট পট্রি সহ বিভিন্ন স্থানেই মেয়র লোকমান হোসেন ডাকুয়া মশা নিধর কার্যক্রম পরিচালনা করেন।

একজনের অবহেলার কারণে আরেকজনের স্বাস্থ্যঝুঁকির কারণ না হয় সেজন্যই এই উদ্যোগ নেয়া হয়েছে।

সতর্ক করার পাশাপাশি পৌরবাসী সহ উপজেলাবাসীর সহযোগিতা কামনা করেন মেয়র লোকমান হোসেন ডাকুয়া।